ঘরে বসে ডাউনলোড করে নিন আপনার প্যান কার্ড, জেনে নিন পদ্ধতিগুলো…

0
1299

আধার কার্ডের সাহায্যে এখন ১০ মিনিটেই পাওয়া যাবে প্যান কার্ড। তবে এক্ষেত্রে আধার ও তার সঙ্গে একটি ফোন নম্বর অবশ্যই সংযুক্ত থাকতে হবে। আধারই কেওয়াইসি-র কাজ করবে।

এই পদ্ধতি গত ফেব্রুয়ারি মাস থেকেই পরীক্ষামূলকভাবে শুরু করেছে আয়কর দফতর। তবে আনুষ্ঠানিকভাবে পরিষেবা শুরু হল ২৮ মে। আয়কর দফতর জানিয়েছে, এরই মধ্যে এই নিয়মেই প্যান বানিয়েছেন ৬.৭ লাখের বেশি মানুষ। অনলাইনে প্যানের জন্য আবেদন করাও খুবই সহজ। আয়কর দফতরের ওয়াবসাইটে incometaxindia.gov.in গিয়ে নির্দিষ্ট জায়গায় প্রথমে আধার নম্বর দিতে হবে। এর পরে আধারের সঙ্গে সংযুক্ত ফোন নম্বরে একটি ওটিপি আসবে। এই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিলেই কাজ শেষ। এর পরে ১৫ সংখ্যার একটি অ্যাকনলেজমেন্ট নম্বর পাঠাবে আয়কর দফতর। সেটি ব্যবহার করে ই-প্যান কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে। গ্রাহক নিজের মেইল আইডি দিলে সেখানেও এসে যাবে ই-প্যান।

ওয়েবসাইটটি হল Https://Www.Incometax.Gov.In/Iec/Foportal/

উপরের দেওয়া ওই অপশন এ ক্লিক করার পর আপনার আধার কার্ড এর নম্বর সেখানে জানতে চাইবে, আধার কার্ড এর নম্বর মিলে গেলে আপনার কাছে আবারো একটি ওটিপি আসবে। সেই ওটিপি দেবার পরে আপনি আপনার ই-প্যান স্ট্যাটাস দেখতে পাবেন।এমত অবস্থায় আপনার প্যান কার্ডের সমস্ত স্ট্যাটাস যদি ঠিক থাকে তবে সেখানে আপনি ডাউনলোড করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here