দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, UNESCO-র কাছে আবেদন রাজ্যের…

0
635

বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো আর বেশি দেরি নেই। হাতে গোনা আর কয়েকটা দিন মাত্র। এটি এমন একটা উৎসব যা জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে পালন করেন তাইতো বলা হয় দুর্গোৎসব বাঙালির অন্তরের পুজো। এই দুর্গাপুজোকে তাই আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দিতে আবার‌ও উদ্যোগী হয়ে উঠেছে রাজ্য সরকার।

 

এই কারণেই রাজ্য সরকারের পর্যটন দফতর রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থায় বাঙালির প্রাণের উৎসব দুর্গোৎসবকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার জন্য আর্জি করেছেন।

রাজ্যের পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন এই প্রসঙ্গে বলেছেন যে,“ কলকাতা থেকে জেলা এমনকি প্রত্যন্ত গ্রামের দুর্গাপুজোকেও সব দিক থেকে বিশ্বের কাছে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। পুজো শেষে রেড রোডের কার্নিভাল অন্যতম আকর্ষণীয় একটি অনুষ্ঠান। ইউনেস্কোর কাছে পর্যটন দপ্তরের আর্জি গিয়েছে।”

 

প্রশাসনিক সূত্র অনুযায়ী যে খবর পাওয়া যাচ্ছে তাতে শোনা যাচ্ছে যে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মাধ্যমে রাজ্যের এই আবেদন পৌঁছেছে ইউনেস্কোর কাছে। সেই আবেদনের ভিত্তিতে বিভিন্ন দেশের প্রতিনিধিরা এবার মূল্যায়ন করে দেখবেন মানব সভ্যতার। এখনো‌ও অবধি ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল, বলিভিয়ার মতো বিশ্বের মাত্র 6 দেশের উৎসবকে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে। এইবার বাঙালির প্রাণের পুজোকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার জন্য দ্বিতীয়বার আবেদন করলেন রাজ্য সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, আজ থেকে বছর দুয়েক আগে দুর্গোৎসবকে মেগা ফেস্টিভাল হিসেবে স্বীকৃতি দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল। দুর্গোত্সবের বৈচিত্রের মধ্যে ঐক্যের যে ভাবনা রয়েছে সেই অভিনব ভাবনা ইউনেস্কোর কর্তাদেরও নজর কেড়েছিল সেইবছর‌ই দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের তকমা দেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন রাজ্য সরকার, কিন্তু শেষ পর্যন্ত সেই আবেদন স্বীকার করেননি ইউনেস্কোর কর্তারা, দুর্গাপুজো আন্তর্জাতিক উৎসবের তকমা পায়নি সেবছর। তাই এইবার আর‌ও একবার একই আবেদন করছে পর্যটন দপ্তর। এবার শুধু দেখার পালা ও অপেক্ষার পালা শুরু!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here