দুর্যোগের ঘনঘটা,সাইক্লোনের প্রভাবে রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা শহরে…

0
95
West Bengal Rain

প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। আগেই কেন্দ্রের তরফে জারি হয়েছে সর্তকতা। কেন্দ্রের পাশাপাশি এই ঘূর্ণিঝড় নিয়ে সতর্ক রাজ্য প্রশাসনও। এদিকে পূর্বাভাস অনুযায়ী, জাওয়াদ আসার আগেই বেড়েছে কলকাতায় রাত ও দিনের তাপমাত্রা।

দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে তৈরি হওয়া নিম্নচাপ আজকের দিনে শক্তি বাড়িয়ে শনিবার সকালে উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার কারণে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনায় মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাওয়ার গতিবেশ থাকতে পারে ঘন্টায় ৬৫ থেকে ৮০ কিলোমিটার।

West Bengal Rain
West Bengal Rain

জানা গিয়েছে, ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে জাওয়াদ। শনিবার সকালে অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওডিশার মধ্য স্থলভাগে তা আছড়ে পড়তে পারে। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে শুক্রবার উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের পর সমুদ্রে উঁচু ঢেউ থাকবে এবং উপকূল এলাকায় ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে।

ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতেও। দুর্যোগের হাত থেকে রেহাই পাবে না কলকাতাও। ‘জাওয়াদ’-প্রভাবে রবিবার অতিভারী বৃষ্টি হতে পারে কলকাতায়..

এদিকে দুর্যোগ মোকাবিলায় সতর্ক প্রশাসনও। ছুটি বাতিল  করা হয়েছে বিদ্যুৎ দফতর ও পুরসভার সমস্ত কর্মীদের । খোলা থাকবে কন্ট্রোল রুম। কলকাতার রাস্তায় জল জমার আশঙ্কায় ভাড়া করা হল বাড়তি পাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here