নতুন ধরনের মাস্ক আবিষ্কার করে জাতীয় পুরস্কার পেলেন বাঙালী তরুণী

মাত্র ১৭ বছরের এই মেয়ের ঝুলিতে আছে এখনো পর্যন্ত ১১ টি আবিষ্কার।পেয়েছেন একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।প্রশংসা কুড়িয়েছেন অনেকের।

0
1380
image source - google

দা টাইমস অফ কলকাতা ডেস্ক –  বয়স মাত্র ১৭ বছর,এর মধ্যেই নতুন নতুন আবিষ্কারের জন্য পেয়েছেন একাধিক জাতীয় পুরস্কার।পূর্ব বর্ধমানের মেমারি ভিএম ইনস্টিটিউশন ইউনিট 2 এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী এই বঙ্গ তনয়া।তার নাম দিগন্তিকা বোস।

 

মাত্র ১৭ বছরের এই মেয়ের ঝুলিতে আছে এখনো পর্যন্ত ১১ টি আবিষ্কার।পেয়েছেন একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।প্রশংসা কুড়িয়েছেন অনেকের।এবার ও তিনি পেলেন জাতীয় পুরস্কার।এমনকি ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিল ও পর্যালোচনা করছে তার গবেষনা নিয়ে।

আরও পড়ুন – স্বামী খুব শান্তশিষ্ট ভালো মানুষ, ঝগড়া করতে পারেন না,রাগে ডিভোর্সের আবেদন স্ত্রীর!

 

দিগন্তিকা ছোট বেলা থেকেই করছেন নানান গবেষনা।সুন্দরবনে মধু সংগ্রহ করার জন্য তিনি বানিয়েছিলেন এক বিশেষ ধরনের চশমা।যা বিশেষজ্ঞদের প্রশংসা কোরায়।১৫ ই অক্টোবর ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম এর নামাঙ্কিত জাতীয় পুরস্কার ডঃ এপিজে আব্দুল কালাম ইগ্নাইটেড মাইন্ড চিলড্রেন ক্রিয়েটিভিটি এন্ড ইনোভেশন এওয়ার্ড পায়।যা তাদের ওয়েবসাইটে পোস্ট করা হয়।

 

দিগন্তিকার আবিষ্কার ” ইয়ার প্রেসার রিডাকশন টুল ডিউ টু দা ইউজ অফ মাস্ক” । এই নয়া আবিষ্কারের কাজ কি?দিগন্তিকা বলেন, স্বাস্থ্য কর্মী, পুলিশ কে দিনে প্রায় সারাক্ষন মাস্ক পরে থাকতে হয়।ফলে কানের উপর চাপ পড়ে।টানা এরকম মাস্ক পরে থাকলে কানে ব্যাথা অনুভব হতে পারে।আমি বোর্ড জাতীয় নরম জিনিস দিয়ে একটা নকশা তৈরি করেছি যাতে মাথার পেছন দিয়ে এটি থাকবে।ফলে চাপ পড়বেনা কানের ওপর।এবং অনেক্ষন মাস্ক পরে থাকলেও অসুবিধা হবে না।

আরও পড়ুন- আজ থেকে বদলে যাচ্ছে ট্রেনের টিকিট বুকিং এর নিয়ম,পড়ুন বিস্তারিত

মেয়ের নতুন আবিষ্কারে খুশি বাবা সুদীপ্ত বোস।তিনি বলেন ‘ ছোট বেলা থেকেই নতুন জিনিসের প্রতি মেয়ের আগ্রহ।এর মধ্যেই অনেক পুরস্কার পেয়েছে।আর জাতীয় পুরস্কার পেলে মেয়ের বাবা হিসাবে আমার আনন্দ তো লাগবেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here