কুয়ো খোঁড়ার সময় বেরিয়ে এল পৃথিবীর সবথেকে বড় নীলা, দাম শুনলে আঁতকে উঠবেন!

0
2263
Sri-lanka-stone

বাড়িতে কাজ চলছিল কুয়ো খোড়ার, আচমকাই বড়সড় কোনও কিছুতে ধাক্কা লাগল। আর ভাল করে খুঁড়তেই বেরিয়ে এল বিশালাকার নীলা। শুনতে অনেকটা গল্প বলে মনে হলেও আদতে ১০০% সত্যি ঘটনা, এই ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কার রতনপুর এলাকায়।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী শ্রীলঙ্কার অই অঞ্চলে মাঝে মধ্যেই নানান রত্ন খুঁজে পাওয়া যায়, এবার খোদ রত্ন ব্যাবসায়ীর বাড়িতেই মিলল বিশাল আকৃতির নীলা। যিনি কুয়োটি খুঁড়ছিলেন, আগেভাগেই এই ব্যাপারে আভাসও দিয়েছিলেন। আর খননকার্য চলকালীনই আচমকা বেরিয়ে আসে দামী ওই পাথরটি।

Sri-lanka-stone

আন্তর্জাতিক বাজারে এই নীলাটির দাম কত? এই নিয়ে হিসাব করতে গিয়ে চক্ষু চড়কগাছ হয়ে যায় সবার।  দেখা যায়, নীলাটির ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম। আন্তর্জাতিক বাজারে এর দাম হতে পারে ১০ কোটি মার্কিন ডলার।  তবে , এখনই সেটি বিক্রি করা যাবে না। আপাতত এক বছরেরও বেশি সময় ধরে পাথরটিকে পরিস্কারের কাজ চলবে। এরপরই সেটি অ্যানালাইজ করে সার্টিফিকেট দেওয়া হবে। তারপরই তা বিক্রি করা হবে।

জানা গেছে এই নীলা আর ৫টি সাধারণ নীলার মতো হয়, এর অনেক বিশেষত্ব আছে। তবে তারা মনে করছেন এটিই বিশ্বের সবচেয়ে বড় নীলা। তাছাড়া এটির যা দাম হয়তো কেউ ব্যক্তিগত মালিকানায় রাখার জন্য কিংবা মিউজিয়ামে রাখার জন্য এটি কিনেও নিতে পারেন।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here