করোনা কমতেই রেস্তোরাঁয়? সংক্রমণ এড়াতে মেনে চলুন এই নিয়মগুলো…

0
169
Restaurant covid precaussion

করোনার প্রকোপ নিম্নমুখী হতেই রেস্টুরেন্টের ভিড় আগের মতই হয়ে উঠছে, অনেকদিন পরে হোটেল রেস্তোরা চালু হয়ায় খুশির আমেজ মালিকদের মুখে। মনে রাখবেন অতিমারি এখনও শেষ হয়নি ৷ তাই রেস্তরাঁয় যাওয়ার আগে ও পরে কিছু নিয়ম অবশ্যই মেনে চলুন ৷ যাতে আমরা সংক্রমণ এড়িয়ে চলতে পারি, একনজরে দেখে নিন পদ্ধতিগুলো…

অবশ্যই অবশ্যই মাস্ক এবং স্যানিটাইজার সঙ্গী করেই রেস্তরাঁয় পা রাখবেন ৷ 

রেস্টুরেন্টে প্রবেশের পরেও আশেপাশে দেখুন, সবাই কোভিড বিধি মেনে চলছে কিনা, আশেপাশে মাস্ক খুলে কেউ গল্প করলে নিজে মাস্ক পরে থাকুন, অসন্তোষজনক মনে হলে ম্যানেজমেন্ট কে জানান…

The Indian Express
pic source-The Indian Express

* অবশ্যই মাস্ক পরে যাবেন: অনেকেই দুই ডোজ টিকা নেয়ার পর মাস্ক পরা বাধ্যতামূলক না মনে করছেন। বিষয়টা মোটেও তেমন সহজ না। তাই রেস্টুরেন্টে প্রবেশের সময়, অর্ডার করা ও বিল দেয়ার সময়গুলোতে অবশ্যই মাস্ক পরে রাখতে হবে আপনাকে। শুধুমাত্র খাওয়ার সময় মাস্ক খুলে রাখতে পরেন।

* হাত ধুতে হবে ভালোভাবে: রেস্টেুরেন্টে গিয়ে হাত ভালোভাবে ধুয়ে নিন। না হলে আপনার সঙ্গে থাকা স্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করুন। চোখ, নাক, মুখে হাত দেয়া থেকে যথাসম্ভব বিরত থাকুন। টেবিলে বসে চেয়ার, টেবিল বা অন্য কোনো কিছু পারতপক্ষে ধরবেন না। কিছু ধরলে অন্তত ২০ সেকেন্ড হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে নিন অথবা ভালো স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে নিন ভালোভাবে।

Restaurant

* বেশি ভিড় থেকে দূরে থাকুন: করোনাকালে বাইরে যেমন ভিড়ে যাওয়া ঠিক না, তেমনি রেস্টেুরেন্টে যেখানে ভিড় বেশি সেখান থেকে দূরে থাকুন। এতে করে সংক্রমণ এড়ানো অনেকটাই সম্ভব।

সামাজিক দূরত্ব: রেস্টুরেন্টে যেহেতু সবাই সবার কাছে অচেনা, তাই অন্যদের কাছ থেকে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে বসতে হবে আপনাকে। এক্ষেত্রে অন্যদের কাছ থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখা আদর্শ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here