সামাজিক ক্ষেত্রে অসামান্য অবদান,পদ্মভূষণ পাচ্ছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য…

0

বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে ‘পদ্মভূষণ’-এ সম্মানিত করছে কেন্দ্রীয় সরকার। প্রজাতন্ত্র দিবসের আগে মঙ্গলবার পদ্মসম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। তাতেই নাম রয়েছে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ৩৪ বছরের বাম শাসনের শেষ মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের নাম। দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন তিনি।

শারীরিক অসুস্থতার কারণে দীর্ঘদিন রাজনীতি থেকে দূরে থাকলেও, আজও বাংলার রাজনীতিতে সমান প্রাসঙ্গিক তিনি। তাঁকেই এবার ‘পদ্মভূষণ’ সম্মান দিচ্ছে মোদী সরকার।সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে সম্মান দেওয়া হচ্ছে। বুদ্ধদেব ভট্টাচার্য ছাড়াও বাংলা থেকে ‘পদ্মভূষণ’ পাচ্ছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। শিল্প ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে এই সম্মান দেওয়া হচ্ছে।

পদ্মবিভূষণ প্রাপকদের মধ্যে রয়েছেন, প্রয়াত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ, প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়ত, শিক্ষাবিদ রাধেশ্যাম খেমকা এবং সঙ্গীতশিল্পী প্রভা আত্রে।

 

জ্যোতি বসুর প্রয়াণের পর বামপন্থীদের অভিভাবক হয়ে উঠেছিলেন বুদ্ধদেব। কিন্তু ২০১১ সালে রাজ্যে বাম শাসনের অবসানের সঙ্গে সঙ্গেই সক্রিয় রাজনীতি থেকে ক্রমশ আড়ালে চলে যেতে শুরু করেন তিনি। অসুস্থ শরীর নিয়ে ২০২০ সালে ব্রিগেডের লাল সমাবেশেও হাজির হয়েছিলেন।

বাংলা থেকে পদ্মশ্রী প্রাপকের তালিকায় নাম রয়েছে দুজনের। তাঁরা হলেন প্রহ্লাদ রাই আগরওয়াল এবং সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায় । অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়াও পেয়েছেন এই সম্মান। সম্মানিত হয়েছে গায়ক সনু নিগমও।

উল্লেখ্য, ভারতরত্ন পুরস্কার ঘোষণা হলেও তা প্রত্যাখ্যান করেছিলেন প্রাক্তন মুখ্য়মন্ত্রী জ্যোতি বসু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here