বাড়িতে বসে নিজের স্মার্ট ফোনেই নতুন রেশন কার্ডের আবেদন করুন,জানুন পদ্ধতিগুলো!

এখনো পর্যন্ত ভারতবর্ষের সব রাজ্যের পক্ষে ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়নি। বাংলার মানুষজন তাদের সরকারি ওয়েবসাইট,https ://wbpds.gov.in এ গিয়ে আবেদন করতে পারবেন।

0
1009
Image-Google

সম্প্রতি, রেশন কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে পুরনো কার্ডের বদলে নতুন রেশন কার্ড প্রদান করা হবে বলে ঘোষণা করেছিল কেন্দ্রীয় খাদ্য দপ্তর। সেক্ষেত্রে আবেদনকারীকে অনলাইনে আবেদন জানাতে হবে বলে জানিয়েছিল কেন্দ্র। ইতিমধ্যেই, নতুন রেশন কার্ড সংক্রান্ত অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এর সাথেই রেশন কার্ডের সংশোধনজনিত প্রক্রিয়াও শুরু করেছে কেন্দ্র।

দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড চালু হওয়ার পর থেকে সাধারণ মানুষের কাছে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রেশন কার্ড। যদি আপনার রেশন কার্ড নাও থাকে তাহলে আপনার চিন্তার কোন কারণ নেই।নতুন এই পদ্ধতির সাহায্যে খুব সহজেই আপনি রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এর জন্য সমস্ত রাজ্যের তরফ থেকে সেই রাজ্যের বাসিন্দাদের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। সেই ওয়েবসাইটে গিয়ে আপনি খুব সহজেই আবেদন করতে পারবেন।‌ আবেদন করার পর আপনাকে ৪৫ টাকা মত চার্জ দিতে হতে পারে।

চলুন দেখে নিই আবেদন করার পদ্ধতি :-

প্রথমে সরকারি ওয়েবসাইট টিকে ওপেন করতে হবে।
• এরপর Apply for online ration card এই অপশনে ক্লিক করতে হবে।
• পরবর্তী পর্যায়ে আপনাকে আইডি প্রুফ হিসেবে আপনার ডকুমেন্টস ভেরিফিকেশন করতে হবে। আইডি প্রুফ হিসাবে আপনি ভোটার বা আধার কার্ড ব্যবহার করতে পারেন।
• এরপর আবেদনপত্রটি পূর্ণ করে প্রয়োজনীয় চার্জ ও অ্যাপ্লিকেশন জমা দিতে হবে। তারপর ফিল্ড ভেরিফিকেশন করা হবে।
• আপনার আবেদন পত্র সঠিক হলে খুব শীঘ্রই আপনার রেশন কার্ড তৈরি হয়ে যাবে।

এখনো পর্যন্ত ভারতবর্ষের সব রাজ্যের পক্ষে ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়নি। বাংলার মানুষজন তাদের সরকারি ওয়েবসাইট,https ://wbpds.gov.in এ গিয়ে আবেদন করতে পারবেন।
রেশন কার্ডের জন্য আবেদন করার কিছু শর্ত আছে। সেগুলি হল ১. আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে। ২. আবেদনকারীর বয়স ১৮ বছরের উর্ধ্বে হতে হবে। ৩. যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের ক্ষেত্রে তার বাবা মায়ের নাম রেশন কার্ডে শামিল করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here