ভারতের প্রথম ডিজিটাল ভিখারি,খুচরোর সমস্যা মেটাতে গলায় ঝুলিয়েছেন QR কোড…

0
digital begger india

ভারতের মত উন্নয়নশীল দেশে দিন দিন বাড়ছে ডিজিটাল টাকা আদানপ্রদানের ব্যাবস্থা, গুগল পে, ফোন পে সহ  নানান  অ্যাপ্লিকেশনের চাহিদা দিনদিন বেড়েই চলেছে আর এই ব্যাবস্থা যে কোন উচ্চতা ছুঁয়েছে তা বোঝা যায় রাজু প্যাটেলকে দেখলে। রাজুর সারাদিন কাটে মানুষের কাছে ভিক্ষা চেয়ে।

খুচরো সমস্যা মেটাতে তিনি গলায় ঝুলিয়েছেন  QR Code, যাতে সহজেই সবাই তাকে অর্থ প্রদান করতে পারে, এই অভিনব ব্যাবস্থা দেখে চমকে গেছে সারা দেশ…

 

পাত্র নিয়েই তিনি ভিক্ষে করতে বেরোন, কিন্তু যদি কেউ বলে যে তাদের কাছে খুরচো নেই তাহলে তিনি সাফ জানিয়ে দেন যে তারা চাইলে ডিজিটাল মাধ্যমেও টাকা দিতে পারেন, হাসিমুখে বাড়িয়ে দেন তার QR Code, কেন এমন ভাবনা? রাজু একটি হিন্দি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তিনি দেখতেন ভিক্ষা চাইলে অনেকেই এড়িয়ে যাওয়ার জন্য বলতেন সঙ্গে খুচরো টাকা নেই।

ভিক্ষে সংগ্রহ করার সময় তিনি অনেকবার শূনেছেন যে খুরচো নেই তাই তিনি একদিন সোজা হাজির হন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি শাখায়। সেখানে একটি অ্যাকাউন্ট খোলেন। তারপর ডিজিটাল পেমেন্ট সিস্টেমের অংশ হন। । ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথি আধার কার্ড প্যান কার্ড প্রয়োজন হয়। তার কাছে আধার কার্ড থাকলো প্যান কার্ড ছিল না। অনেক কষ্টে তিনি প্যান কার্ড করান।

তারপরেই তিনি নিজের QR Code সংগ্রহ করে ডিজিটাল ইন্ডিয়ার পথে সামিল হন, তার এই অভিনব প্রচেষ্টার মাধ্যমে তিনি বর্তমানে নেট দুনিয়ায় ভাইরাল হয়েছেন…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here