যাত্রীদের ভোগান্তি কমাতে সোমবার থেকে পথে আরও ৪০০ বাস,দেখে নিন রুটগুলো!

0
1511
Image-Google

লকডাউন শিথিল হয়ে রাজ্যে অর্থনৈতিক কর্মকান্ড শুরু হয়েছে বেশ কিছু দিন হয়ে গিয়েছে। তাও গণ পরিবহন এখনও স্বাভাবিক না হওয়ায় নিত্যযাত্রীদের পথে বেরিয়ে চূড়ান্ত দুর্ভোগে পড়তেই হচ্ছে। কারণ লোকাল ট্রেন এবং মেট্রো রেল চলছে না। আর সরকারি বাস পর্যাপ্ত সংখ্যক না হওয়ায় এবং সব রুটে সরকারি বাস না চলায় যাত্রী দুর্ভোগ বেড়েছে বই কমেনি। বাস স্টপে লম্বা লাইন, সামাজিক দূরত্ব বিধি না মেনেই যাতায়াত চলছে।

তাই কলকাতার সঙ্গে শহরতলি এবং জেলার মানুষের যোগাযোগের জন্য সোমবার থেকে আরও ৪০০টি বাস নামতে চলেছে। হুগলি, হাওড়া, গড়িয়া, বেহালা, ব্যারাকপুর, বারাসতের সঙ্গে এই বাসগুলি শহরের যোগাযোগ রক্ষা করবে। ২০০টি নন এসি বাস চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বা এসবিএসটিসি। এবং ২০০টি এসি বাস চালাবে একটি বেসরকারি সংস্থা। তাদের স্পেশ্যাল পারমিট দেওয়া হয়েছে। এসি সবকটি বাসই ভলভো।

সরকারি বেসরকারি অফিস খুলে গেলেও ট্রেন বা মেট্রো এখনও চালু হয়নি। ফলে জেলার মানুষের কর্মস্থলে যেতে বেগ পেতে হচ্ছিল। কিছু রুটে বাস চালু হলেও তাতে অনেকেই আসতে পারছিলেন না। তাদের সমস্যা সমাধানেই এবার এই বাস চালু।

যে ২০০টি সরকারি বাস চলবে, সেগুলি হাওড়া স্টেশন, এসপ্ল্যানেড, বিবাদি বাগ, সেক্টর–‌৫ হয়ে যাবে। এছাড়াও গড়িয়াহাট, বেহালা, বারাসত রুটেও বাস চলবে। বেসরকারি এসি বাসগুলি চলবে ব্যারাকপুর থেকে ডালহৌসি/‌এসপ্ল্যানেড ভায়া সোদপুর, ডানলপ, লকগেট ব্রিজ, বাগবাজার। ৪৫ সিটের এই ভলভো বাস ৮টি চলবে। ওই একই রুটে সোদপুর, ডানলপ, পাইকপাড়া হয়ে চলবে অন্য ৭টি বাস। বারাসত, এয়ারপোর্ট গেট নং–‌১, উল্টোডাঙা, ডালহৌসি, এসপ্ল্যানেড রুটে চলবে ২০টি বাস। হাবড়া থেকে ডালহৌসি/‌ এসপ্ল্যানেড ভায়া বারাসত, উল্টোডাঙা এবং নৈহাটি থেকে ডালহৌসি ভায়া ব্যারাকপুর, ডানলপ, লকগেট ব্রিজ, এজেসি বোস রোড, মৌলালি রুটে চলবে মোট ৮টি বাস। শ্রীরামপুর থেকে ডালহৌসি, এসপ্ল্যানেড ভায়া বালি ব্রিজ, ডানলপ লকগেট ব্রিজ রুটে চলবে ৫টি বাস।

এছাড়াও টালিগঞ্জ মেট্রো থেকে হাওড়া, জোকা থেকে হাওড়া, কামালগাজি থেকে হাওড়া, সাঁতরাগাছি থেকে সেক্টর–‌৫, এয়ারপোর্ট থেকে ডালহৌসি, দমদম স্টেশন থেকে ডালহৌসি, এয়ারপোর্ট থেকে এক্সাইড মোড়, বালি থেকে হাওড়া স্টেশন এই রুটে ২৬ সিটের ট্রাভেলার চলবে মোট ৪০টি।‌ ভলভো এসির ৪৫ সিটের ৩৬টি বাস চলবে বেহালা থেকে এসপ্ল্যানেড, টালিগঞ্জ মেট্রো থেকে সেক্টর–‌৫ ভায়া পাটুলি, গড়িয়া থেকে এয়ারপোর্ট ভায়া কসবা (‌ইএম বাইপাস)‌ হয়ে। এছাড়াও ২৬ সিটের ভলভো এসি বাস চলবে মোট ৬০টি। এগুলি মূলত জোকা থেকে সেক্টর–‌৫, রানীকুঠি থেকে সেক্টর–‌৫, ব্যারাকপুর থেকে সেক্টর–‌৫ রুটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here