মুখ্যমন্ত্রীর আদলে মা দুর্গা, দশ হাতে রাজ্যের জনমুখী প্রকল্প, চমক কলকাতার এই ক্লাবেে…

0
301
Mamata banarjee durga
Mamata banarjee durga

সাজো সাজো রব রাজ্যজুড়ে। মাত্র হাতে গোনা কয়েকটি দিন পরেই দুর্গাপূজো। তার মধ্যেই নতুন চমক। এবার কলকাতার মানুষ, নতুন এবং অনন্য রূপে দেখতে পাবে মা দুর্গাকে। কলকাতার কুমোরটুলিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি হচ্ছে মূর্তি। চলতি বছরে এমনই অভিনব থিমের পরিকল্পনা করছে পূর্ব কলকাতার বাগুইআটির পূজা কমিটি।

আর্থিক মন্দার বাজারে পুজোর আয়োজন নিয়ে আলোচনা করতে বসে নানা পরিকল্পনা ঘুরপাক খাচ্ছিল উদ্যোক্তাদের মনে। শেষমেষ তাঁদের মনে হয় একেবারে খোদ মুখ্যমন্ত্রীর কথা। সিদ্ধান্ত হয়, গত ১০ বছরে রাজ্যে তাঁর উন্নয়নের একাধিক প্রকল্পকে ঘিরেই সেজে উঠবে পুজো। থিমের নাম দেওয়া হয়েছে ‘তুমিই ভরসা’।

mamata banarjee as durga maa

প্রতিমা তৈরি করছেন কুমোরটুলির মৃৎশিল্পী মিন্টু পাল। প্রথমে মাটি, তার উপর কাজ হচ্ছে ফাইবারের। বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতির প্রতিমার চালচিত্র হিসেবে ব্যবহার করা হবে, বিশ্ববাংলার লোগোকে। থাকবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চিত্রও। মূর্তির দশটি হাতে উঠে আসবে রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের কথা।

বিজেপির আইটি সেলও এনিয়ে একেবারে তেড়েফুঁড়ে সমালোচনা শুরু করেছে। এভাবে মমতার আদলে দশভূজার মূর্তি তৈরি নিয়ে তীব্র নিন্দা করেছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য।এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে  অমিত মালব্য টুইট করেন, ‘এটি দেবী দুর্গার অপমান। এটা বন্ধ করতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বাংলার হিন্দুদের ভাবাবেগকে আঘাত করছে।’

 

 

এই প্রসঙ্গে বিজেপির  রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “অনেকে নিজের মূর্তি করেন। পুজো করান। বচ্চন সাহেবের মন্দির আছে। মমতারও মূর্তি হতে পারে। ক্লাবকে টাকা দিয়ে উনি করতে পারেন। কিন্তু দুর্গার জায়গায় যাওয়া উচিত নয়। মূর্তিরও তো বিসর্জন হয়। দড়ি ধরে কেউ টান না মারে।” বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও এই নিয়ে টুইটে তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

mamata banarjee as durga maa

রাজ্য সরকারের জনমুখী প্রকল্পের দ্বারা সেজে ওঠা প্যান্ডেলের প্রবেশদ্বার তৈরি হচ্ছে চোখের আকৃতিতে। যা রাজ্য সরকারের ‘চোখের আলো’ প্রকল্পকে মানুষের তুলে ধরবে। এর ভিতরেই থাকবে উন্নয়নের দশ বাহুযুক্ত মুখ্যমন্ত্রীর মূর্তি। প্যান্ডেলের ভিতরে মুখ্যমন্ত্রীর মূর্তি থাকলেও, পূজা করা হবে মা দুর্গার মূর্তিকেই। তাই মমতার এই মূর্তিটি থিম অনুযায়ী, দুর্গা প্রতিমার পাশেই রাখা হবে। কুমারটুলির বিখ্যাত প্রবীণ শিল্পী মিন্টু পালের হাতেই তৈরি হচ্ছে এই প্রতিমা।মূর্তিটি হবে ফাইবার গ্লাসের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here