এবছর সরস্বতী পুজো কবে? জেনে নিন তারিখ পুজোর সময় ও মন্ত্র…

0

সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।এদিন নানা জায়গায় বাচ্চাদের হাতেখড়িরও আয়োজন করা হয়। পাড়ায় পাড়ায় দেবীর আরাধনায় মেতে ওঠে সকলে। তবে পুজোর দিন প্রতি বছর বদলে যায়।

শীতকাল আসলেই বাংলার মানুষ যে উৎসবগুলোর জন্য অপেক্ষা করে তার মধ্যে অন্যতম সরস্বতী পুজো (Saraswati Puja 2022)। শিক্ষার্থীরা বাগদেবীর আরাধনায় মেতে ওঠে। স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাড়িতে-বাড়িতে, পাড়ার ক্লাব থেকে বিভিন্ন জায়গায় সরস্বতী পুজোর আয়োজন হয়।

সরস্বতী পূজা ২০২২ তারিখ ও মুহুর্ত
পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথির সূচনা ০৫ ফেব্রুয়ারি শনিবার ভোর রাত ৩ টে বেজে ৪৬ মিনিট থেকে হচ্ছে। পঞ্চমীর পরের দিন ৬ ফেব্রুয়ারি রবিবার রাত ৩ টে বেজে ৪৬ মিনিট পর্যন্ত থাকবে। একই ভাবে সরস্বতী পূজা ০৫ ফেব্রুয়ারি পালিত হবে। এই দিনেই বসন্ত পঞ্চমীর শুরু।
বসন্ত পঞ্চমীর দিন সরস্বতী পূজার জন্য শুভ মুহুর্ত ৫ ফেব্রুয়ারি শনিবার সকাল ৭ টা বেজে ৭ মিনিট থেকে রাত ১২ টা বেজে ৩৫ পর্যন্ত থাকবে।

দেবীর পুষ্পাঞ্জলি মন্ত্রঃ

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে।বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।।

ওঁ সরস্বত্যৈ নমা নিত্যং ভদ্রকাল্যৈ নমা নমঃ বেদবেদান্তবেদাঙ্গ বিদ্যাস্থানেভ্য এব চ।এষ সচন্দন পুষ্পবিল্বপত্ৰাঞ্জলি সরস্বত্যৈ নমঃ ॥ ( এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়াবেন।)

 

 

প্রণাম মন্ত্রঃ

ওঁ সরস্বতী মহাভাগে বিদ্যে কমললােচনে। বিশ্বরূপে বিশালাক্ষি বিদ্যাং দেহি সরস্বতী॥ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশােভিত মুক্তাহারে। বীণা রঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমােহস্তুতে। শ্রীশ্রীগৌরাঙ্গ গৃহিণী বিষ্ণুপ্রিয়াদেবীর জন্মােৎসব।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here