বিদ্যুৎক্ষেত্রে নয়া নিয়ম, দেশজুড়ে বসতে চলেছে প্রি-পেইড স্মার্ট মিটার, জেনে নিন সুবিধাগুলো…

0
7999
smart prepaid meater

বিদ্যুতের অপচয় বন্ধ এবং গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধ প্রক্রিয়া সহজ করতে সরকার দ্রুত প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম সম্পন্ন করতে চলেছে। সরকার বলেছে এই প্রিপেইড মিটার হবে গ্রাহকবান্ধব।ভুতুড়ে বিল, সময় মত বিল না পাওয়া, বিল পরিশোধের নানা হয়রানির বিষয়গুলি আর থাকবে না। এছাড়া অগ্রিম টাকা দিয়ে বিদ্যুৎ ব্যবহার করতে হবে, যতটা বিদ্যুৎ আপনি খরচ করবেন ততটাই টাকা আপনাকে দিয়ে দিতে হবে, একরকম মোবাইল রিচার্জ এর মত।

সরকারি দফতরে প্রি-পেইড বিদ্যুতের মিটার বসানোকে বাধ্যতামূলক করার নির্দেশও দেওয়া হয়েছে। শুধু তাই নয় প্রি-পেইড বিদ্যুৎ মিটারের জন্য অগ্রিম টাকা দিয়েই তা নিতে হবে বলে জানান হয়েছে। বিদ্যুৎ মন্ত্রকের মতে, আর্থিক স্থিতি আনার জন্যই এই প্রচেষ্টা। রাজ্যগুলির জন্যও একটি মডেল হিসেবে কাজ করবে এই ব্যবস্থা।
এই স্কিমের অধীনে, পর্যায়ক্রমে কৃষি ভোক্তাদের বাদে সকল বিদ্যুৎ গ্রাহকদের জন্য প্রিপেইড স্মার্ট মিটারের ব্যবস্থা করা হবে। নগর ও গ্রামীণ স্থানীয় সংস্থা এবং সরকারি বোর্ড এবং কর্পোরেশন সহ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সব বিভাগে প্রিপেইড স্মার্ট মিটার স্থাপনে অগ্রাধিকার দেওয়া হবে।
এই স্কিমের আওতায় পর্যায়ক্রমিকভাবে কৃষি ভোক্তাদের বাদ দিয়ে সকল বিদ্যুৎ গ্রাহকদের জন্য এই মিটার বসানোর ব্যবস্থা করা হবে। প্রিপেড স্মার্ট মিটার বসানোর অগ্রাধিকার হিসেবে নগর ও গ্রামীণ স্থানীয় সংস্থা, সরকারি বোর্ড এবং কর্পোরেশন সহ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সব বিভাগ দেরকে দেওয়া হবে। এর সাহায্যে নিশ্চিত করা হবে সরকার বিভাগ গুলি এর জন্য যাতে একটি সঠিক আর্থিক বাজেট বজায় রাখে। বকেয়া বিদ্যুৎ বিলের হিসাব এবং সঠিক সময়ে বিল মিটিয়ে দেওয়া সচল রাখতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here