এবার ট্রেনে ধূমপান করলে নতুন শাস্তি ভারতীয় রেলের,কি সেই আইন? দেখে নিন।

আইনি শাস্তির বদলে ফাইনের মাত্রা বাড়ালে রেলের ঘরে বাড়তি টাকা আসবে বলে মনে করছেন আধিকারিক রা। আর ফাইনের মাত্রা অনেকটাই বাড়ানো হবে ফলে এই কাজ করা বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

0
1033
Image-Google

করোনার আবহে স্বাভাবিক ট্রেন চলাচলে এসেছে পরিবর্তন। তবে আগে থেকেই ট্রেন যাত্রার সময়ে মানতে হত বেশ কিছু নিয়মকানুন। এবার সেই সমস্ত নিয়মকানুন নিয়েই নয়া পদক্ষেপ নিতে চলেছে রেলমন্ত্রক। বদল আসতে চলেছে ভারতীয় রেল আইনে।

বর্তমানে রেলওয়ে অ্যাক্ট ১৯৮৯-এ সংশোধনের প্রস্তাব দিয়েছে রেল মন্ত্রক। এই নিয়ম পরিবর্তন করে আসছে নতুন নিয়ম, যেখানে সিগারেট খাওয়া ও ভিক্ষাকে আর অপরাধমূলক ক্যাটাগরিতে রাখা হবে না৷ এর মানে এই অপরাধের জন্য আর জেলের শাস্তি দেওয়া হবে না৷

Image-Google

 

লওয়ের 144(2) ধারা অনুযায়ি ট্রেনের কামরার মধ্যে ভিক্ষাবৃত্তি , ধূমপান দুটোই অপরাধ৷ এই অপরাধ করলে জেল ও জরিমানা দুটোই ধার্য করা যায়৷ভিক্ষাবৃত্তি -র জন্য ২০০০ টাকা জরিমানা ও ১২ মাস অবধি জেল হতে পারে৷ যিনি ভিক্ষা দিচ্ছেন বা নিচ্ছেন ২ জনেরই শাস্তি৷ ধূমপানের জন্য ধার্য সেকশনটি হল ১৬৭৷ এর অনুযায়ি ১০০ টাকার জরিমানা করা হয়।

তাহলে নতুন নিয়ম এলে কি ট্রেনে অবাধেই সিগারেট খাওয়া চলবে? এর উত্তরে রেলওয়ে থেকে জানানো হয়েছে যে তারা জেলের সাস্তির পরিবর্তে ফাইনের অঙ্ক কে অনেকগুন বাড়াতে চলেছেন। যাতে ট্রেনের মধ্যে এই দুই কাজ একেবারেই বন্ধ হয়ে যায়।

Image-Google

আইনি শাস্তির বদলে ফাইনের মাত্রা বাড়ালে রেলের ঘরে বাড়তি টাকা আসবে বলে মনে করছেন আধিকারিক রা। আর ফাইনের মাত্রা অনেকটাই বাড়ানো হবে ফলে এই কাজ করা বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও রেলের অনেক নিয়মে আসছে বিশাল পরিবর্তন।

২৯টি আইনের মধ্যে ২৩টি আইন বদলে ফেলা হবে। সেগুলোতেও আসছে নতুন নিয়ম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here