বাংলা-সহ বঙ্গোপসাগর আছড়ে পড়তে পারে বিধ্বংসী ঝড়: চাঞ্চল্যকর তথ্য গবেষকদের…

0

একের পর এক ঝড় আছড়ে পড়তে চলেছে ভারতের উপকূলবর্তী এলাকায়। বাড়তে পারে সমুদ্রের জলস্তর। এর ফলে ব্যাপক বিপর্যয়ের আশঙ্কা রয়েছে বাংলা সহ ভারতের উপকূল এলাকায়। এমনি বলছে গবেষণা। এর কারনেই ভবিষ্যতে আরও উত্তাল হবে ভারতের উপকূল এলাকা। একের পর এক মারণ ঝড় আছড়ে পড়বে বাংলা-সহ ভারতের উপকূল এলাকাগুলিতে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে ‘‌ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’‌ নামে একটি ম্যাগাজিনে আইআইটি খড়গপুরের গবেষকদের একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেই রিপোর্টে বলা হয়েছে, দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূলে ঝোড়ো হাওয়া ও বড় ঢেউয়ের প্রবণতা বাড়বে। খড়গপুর আইআইটির গবেষকদের রিপোর্টে এমন চাঞ্চল্যকর তথ্যই ফুটে উঠেছে।

গবেষকেরা জানাচ্ছেন, মূলত জুন-জুলাই-অগস্ট এবং সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর মাসে ঝোড়ো হাওয়াএবং বড় ঢেউয়ের প্রবণতা বাড়বে দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূলে। এর ফলে সমুদ্রের ঢেউ এর উচ্চতা অনেকটাই বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে, ঢেউগুলি দক্ষিণ ভারত মহাসাগরের উপর প্রায় 1 মিটার এবং উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ চীন সাগরের অঞ্চলগুলির উপর 0.4 মিটার দ্বারা তীব্র হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here