ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে ব্রম্ভাস্ত্র তেতুলের ভূমিকা! জেনে নিন কীভাবে খাবেন?

0

ফ্যাটি লিভার বর্তমান সময়কার একটি কমন স্বাস্থ্য সমস্যা। লিভারে চর্বি জমাকেই বলে ফ্যাটি লিভার। এটি থেকে লিভার সিরোসিস ও লিভার ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই এ সমস্যা দেখা দিলে প্রথম থেকেই সাবধান হতে হবে।

 

দেখা গিয়েছে, ভারতে ৪ জনের মধ্যে ১ জন এই সমস্যায় ভোগেন। যদি মনে হয় লিভারের সমস্যা হচ্ছে তাহলে ততক্ষণাৎ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। পূজা জানান, ফ্যাটি লিভার ঠিক করতে কোনও নির্দিষ্ট ওষুধ নেই। তবে, ওজন কমানো থেকে শুরু করে জীবনযাত্রায় সামান্য পরিবর্তন আপনার শরীরকে ফিট থাকতে সাহায্য করবে।

বিশেষজ্ঞদের মতে, ফ্যাটি লিভারের সমস্যা হলে খাওয়া ও এর সঙ্গে আরও কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।  এ সমস্যা কমাতে অনেকেই নানা ধরনের ওষুধ খেয়ে থাকেন। কিন্তু ওষুধ খেলেও অনেক সময় সমস্যা কমে না। তবে কিছু প্রাকৃতিক উপায় ফ্যাটি লিভারের সমস্যা কমাতে অনেক ভূমিকা রাখে।  যেমন- তেঁতুল।

লিভারের যে কোনো সমস্যার জন্যই তেঁতুল সব থেকে উপকারী উপাদার।  এটি শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতে এবং হজম প্রক্রিয়াকে সঠিক রাখতে সহায়তা করে। এ ছাড়া এটি শরীরের খারাপ কোলেস্টেরল ধ্বংস করে।

যেভাবে খেতে হবে তেঁতুল—

খোসা ছাড়ানো পাকা তেঁতুলে জল মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রনটি ভালোভাবে তৈরি হয়ে গেলে সেটি ছেঁকে নিয়ে তাতে সামান্য মধু মিশিয়ে সকাল ও বিকালে খেলে অনেক উপকার পাওয়া যায়।

 

 

এছাড়াও লেবু ও আদার রস ফ্যাটি লিভারের জন্য উপকারি। এগুলি ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট প্রদান করে। যা লিভারকে ভালো রাখে। যাতে যোগ করতে হবে শসা ও সেলেরি। একটা বড় শসা, সেলেরি কিছুটা, আদা কুচিয়ে নিতে হবে। এবারে ব্লেন্ডারে হাফ কাপ জল দিয়ে মিশ্রণতি তৈরি করে নিতে হবে। তারপর তাতে একটা গোটা পাতি লেবুর রস দিয়ে পান করলেই চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here