ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘টেলিফোনে ক্লাস’! বড় ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর…

0
193
telephone-classes-from-sixth-to-eighth-grade-announced-the-minister-of-education/

করোনা পরিস্থিতির মধ্যে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে স্কুল কলেজ থেকে সমস্ত সরকারি অফিস। গত বছর থেকেই নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য টেলিফোনে ক্লাস করার অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। ফলও মিলেছিল হাতেনাতে। এবার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সেই একই প্রকল্প ঘোষণা করল রাজ্য সরকার। শনিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেন ‘নবম ও দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য গত বছর চালু করা হয়েছিল এই প্রকল্প।

কী ভাবে এই প্রকল্প চলবে সে বিষয়ে ব্যাখ্যা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু(Bratya Basu)। এই ক্লাস চালানো হবে দুটি পর্যায়ে। শিক্ষামন্ত্রী বলেন “রবিবার বাদে সকাল ১০.৩০ থেকে বেলা দেড়টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য ক্লাস হবে। দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই ব্যবস্থা থাকবে।” সে ক্ষেত্রে পুরো ব্যবস্থাটিকে পরিচালনার জন্য ১৩২৪জন শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে।

একটি টোল ফ্রি নাম্বার ছাত্রছাত্রীরা তাদের ক্লাস এর জন্য ডায়াল করতে পারেন। তবে বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে ক্লাসের মাধ্যমে মূলত ছাত্র-ছাত্রীদের যে অসুবিধাগুলি হবে পড়াশোনার ক্ষেত্রে সেগুলোর উত্তর পেতে পারবেন তারা।শিক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন রাজ্যের ইংরেজি মাধ্যম স্কুল গুলির ছাত্র-ছাত্রীদের জন্য আপাতত এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

টোল ফ্রি নাম্বার টি হল ১৮০০১২৩৮২৩। তবে ল্যাবরেটরি সংক্রান্ত কোন ক্লাস নেওয়া সম্ভব হলে শিক্ষক-শিক্ষিকাদের তরফ থেকে যতটুকু সম্ভব ততটুকু পরামর্শ দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here