ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন ৫টি শহর! যা হার মানায় বিদেশকেও!

0
538

পরিষ্কার পরিছন্ন শহরের তালিকায় স্থান পেল ভারতের ৫ টি শহর
চিরকালই আমাদের ভারতবর্ষ একটি বৈচিত্র্যময় দেশ । নদী , নালা , পাহার-পর্বত দিয়ে ঘেরা আমাদের এই দেশ চিরকালই তাক লাগাবার মত শোভা বহন করে । ভ্রমণের জন্য ভারতের মানুষও সমগ্র পৃথিবীতে নিজেদের ছাপ রেখেছে । তাই এই ভ্রমনপিপাসু মানুষদের উদ্দেশে আজ এমন পাঁচটি শহরের নাম বলব যেগুলি এবছর সবচেয়ে পরিষ্কার পরিছন্ন শহরের তকমাও পেয়েছে। চলুন একনজরে দেখে নেওয়া যাক যে এবছর কোন কোন শহরগুলি সবচেয়ে পরিকার পরিছন্ন শহরের তকমা পেয়েছে ।


৫) সুরাট , গুজরাট


ভারতের সবচেয়ে পরিষ্কার পরিছন্ন শহরের মধ্যে পঞ্চম স্থান অধিকার করেছে গুজরাট এর দ্বিতীয় বৃহত্তম শহর সুরাট। সুরাটকে ভারতের “সূচিকর্মের বাণিজ্যিক রাজধানী” বলেও গণ্য করা হয় কারণ এটি একটি দ্রুত বর্ধনশীল শহর । এখানকার প্রধান ব্যাবসা হল হীরা-পালিশের ব্যাবসা যা এখানকার মানুষকে প্রচুর রোজগারের পথ খুজে দিয়েছে । তাছাড়াও এখানে ভ্রমনের জায়গার ও অভাব নেই । সুতরাং আপনি যদি ভ্রমণপিপাসু হয়ে থাকেন তাহলে অবশ্যই ঘুরে আসুন সুরাট থেকে ।


৪) চণ্ডীগড় , পাঞ্জাব-হরিয়ানা
দুই রাজ্যের রাজধানী চণ্ডীগড় পরিষ্কার পরিছন্ন শহরের দিক থেকে চতুর্থ স্থান অধিকার করেছে। এই শহর সৌর শহর নামেও পরিচিত । এখানকার মানুষ পরিবেশ দূষণ রোধ করার জন্য দর্শনীয় স্থানও আছে চণ্ডীগড় এ । এগুলির মধ্যে সবচেয়ে প্রসিদ্ধ হল “ মাতা চণ্ডী মন্দির” ।

Pic-Google

৩) বিশাখাপত্তনম ,অন্ধ্রপ্রদেশ
অন্ধ্রপ্রদেশ এর এই শহরটি পরিষ্কার পরিছন্ন শহর এর দিক থেকে তৃতীয় স্থান অধিকার করেছে । এই শহর এ প্রচুর লোক বসবাস করে । এবং নিজেদের শহরকে পরিছন্ন ও প্রাকিতিক সৌন্দর্য রক্ষা করার জন্য তারা ভারত প্রসিদ্ধ । তাদের শহরকে আবর্জনা মুক্ত রাখার জন্য তারা প্রথম সারির তালিকায় নাম লিখিয়েছে ।

Pic-Google


২) ভোপাল , মধ্যপ্রদেশ
পরিষ্কার পরিছন্ন শহরের দিক থেকে দ্বিতীয় স্থান অধিকার করেছে মধ্যপ্রদেশের রাজধানী ভো ভোপাল । ১৯৮৪ সালের বিষাক্ত গ্যাস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিল বহু মানুষ। কিন্তু তারপর থেকেই পরিবেশের ওপর বিশেষ সচেতনতা দেখায় এখাণকার মানুষ । এবং সেখান থেকে এখন এই শহর ভারতের দ্বিতীয় পরিইস্কার পরিছন্ন শহর।


১) ইন্দোর , মধ্যপ্রদেশ
ভারতের সবচেয়ে পরিষ্কার পরিছন্ন শহরের তালিকাই প্রথম তকমাটি অর্জন করেছে মধ্যপ্রদেশের শহর ইন্দোর । রাজ্যের অধিকাংশ বাণিজ্যিক কেন্দ্র হিসেবে মধ্যপ্রদেশ ইন্দোর কেই বেছে নিয়েছে। এই শহর এ লোকসংখ্যাও প্রচুর। এবং এখানকার বাসিন্দারাই এই সহরটিকে সুন্দর করে সাজিয়ে তুলতে সাহায্য করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here